বাক্‌ ১৪০ ।। ফলেন অ্যাঞ্জেল ।। মিতা চার্বাক



পোষা আঙুলে তামাকপাতার ঘ্রাণ

মাথার ভিতর লেন্সভাঙা দূরবীণ

আর আমি ঘুমাই

আমি ঘুমাতে চাই

আমার ঘুমাতে ভাল লাগেনা

আমি চা খাই

চায়ের কাপে ডুবে যাই

পিঁপড়ার ভয়ে চিনি হয়ে গলে যাই

আমার ভেজা কণ্ঠে উচ্চারিত ইবাদতের শব্দ

শব্দের ইকোরা কোথাও আটকা পড়ে যায়

বোধহয় তালতলা ব্রীজের নিচে

ঘুমোতে ঘুমোতে ঘুমোতে

নিজেকে টেনে তুলে ছুড়ে ফেলি বিছানায়

সিথানে পইথানে অন্ধ ব্যাঙের চোখ পিটপিট

টান টান হাতপা... শ্বাস নিই

অক্সিজেনের কাছে অপদস্থ হওয়া আমি শ্বাস রোধ করে রাখি

সকাল অথবা দুপুর অথবা সন্ধ্যায় বসে থাকি

প্রতিবেশি জানালায় মুখোমুখি... যৌনতাহীনতায়



এখানে আকাশ কমলা শেডে আক্রান্ত

তারপর মেরুন হয়, তারপর হলুদ, তারপর ক্যাপসিকাম



আমি ঘুমাই... ঘুমাতে চাই

চায়ের কাপে ভেসে উঠি



বোধহয় আমি এখানে নাই

বোধহয় কোনোখানে নাই

বোধহয় পরিণত হচ্ছি সবচে শীতল নরকের ভাঁজে পড়ে থাকা কোনো পাথরে

যেখান থেকে উত্থিত হয় লুসিফারের কণ্ঠ


                                                  চিত্রঋণ- শোভিত রায়

2 comments:

  1. আপনার কবিতার এই টোনটা আমার ভালো লাগে। এই সুরে আর বাঁক আসুক

    ReplyDelete
    Replies
    1. ধন্যবান জানবেন 💜

      Delete